×
  • প্রকাশিত : ২০২২-০৭-০২
  • ৫৪ বার পঠিত
প্রথমে সেন্ট লুসিয়া থেকে সমুদ্রযাত্রা, এরপর বৈরী আবহাওয়া—বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচ শুরুর আগে থেকেই আলোচনায়। বৃষ্টি ও ভেজা মাঠের কারণে ১ ঘণ্টা ৪৫ মিনিট পর অবশেষে মাঠে গড়াচ্ছে ম্যাচটি। 

১৬ ওভারে নেমে আসা ম্যাচে টসে জিতে ফিল্ডিং নিয়েছেন ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক নিকোলাস পুরান। এমন কন্ডিশনে উইকেট কেমন আচরণ করবে, সেটি নিশ্চিত নন বলে পরে ব্যাটিং করতে চান তাঁরা। আর বাংলাদেশ অধিনায়ক মাহমুদউল্লাহ বলেছেন, টসে জিতলে তাঁরাও বোলিং নিতেন। তবে টস হারাটা একদিক দিয়ে ভালোই হয়েছে বলে মনে করেন তিনি। 

বাংলাদেশ দলে আছেন এনামুল হক, ২০১৫ সালে সর্বশেষ আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলেছিলেন তিনি। দুই পেসার শরীফুল ইসলাম ও মোস্তাফিজুর রহমানের সঙ্গে আছেন স্পিনার নাসুম আহমেদ ও মেহেদী হাসান, তাঁদের সঙ্গে অলরাউন্ডার সাকিব আল হাসান।

ম্যাচের ওভার কমে এসেছে বলে বদলে গেছে প্লেয়িং কন্ডিশনও। ৬ ওভারের পরিবর্তে পাওয়ারপ্লে হবে এখন ৫ ওভারের। প্রতি ইনিংসে একজন বোলার সর্বোচ্চ ৪ ওভার বোলিং করতে পারবেন, চারজন বোলার করতে পারবেন সর্বোচ্চ ৩ ওভার করে। 

টেস্ট সিরিজে ২-০ ব্যবধানে হারের পর সীমিত ওভারে ঘুরে দাঁড়ানোর পালা বাংলাদেশের। এ সংস্করণে সাম্প্রতিক ফর্ম অবশ্য তাদের জন্য সুবিধার নয়, সর্বশেষ ৫ ম্যাচে তাদের জয় ১টি, সর্বশেষে ম্যাচের ৯টিতেই হেরেছে তারা। নতুন চেহারার ওয়েস্ট ইন্ডিজও সর্বশেষ ৫ ম্যাচের মধ্যে জিতেছে মাত্র একটিতে। 

২০১৮ সালে সর্বশেষ সফরে টি-টোয়েন্টি সিরিজ জিতেছিল বাংলাদেশ ২-১ ব্যবধানে। তবে ২টি ম্যাচই তারা জিতেছিল যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায়। ওয়েস্ট ইন্ডিজের মাটিতে এখনো জয়শূন্যই তারা। 

চোটের কারণে এ সফর থেকেই ছিটকে গেছেন ইয়াসির আলী, টি-টোয়েন্টি দলে থাকলেও আন্তর্জাতিক ম্যাচে খেলার মতো ফিটনেস নেই বলে যাননি মোহাম্মদ সাইফউদ্দিন। টি-টোয়েন্টি দলে যুক্ত করা হয়েছে তাসকিন আহমেদ ও মেহেদী হাসান মিরাজকে। যদিও প্রথম ম্যাচে নেই দুজনের কেউই। 

এ ম্যাচ দিয়েই ডমিনিকার উইন্ডসর পার্কে ফিরছে আন্তর্জাতিক ক্রিকেট,  ঘূর্ণিঝড়ে মাঝে ক্ষতিগ্রস্ত হয়েছিল মাঠটি। ২০১৭ সালে সর্বশেষ এ মাঠে পাকিস্তানের বিপক্ষে টেস্ট খেলেছিল ওয়েস্ট ইন্ডিজ। এখানে এখন পর্যন্ত আন্তর্জাতিক টি-টোয়েন্টিই হয়েছে দুইটি, সর্বশেষটি ২০১৪ সালে। এমন উপলক্ষ্যে টসের সময় উপস্থিত ছিলেন ডমিনিকার প্রধানমন্ত্রীও। 

বাংলাদেশ দল

মুনিম শাহরিয়ার, লিটন দাস, এনামুল হক, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ (অধিনায়ক), আফিফ হোসেন, নুরুল হাসান, মেহেদী হাসান, নাসুম আহমেদ, শরীফুল ইসলাম, মোস্তাফিজুর রহমান। 

ওয়েস্ট ইন্ডিজ দল 

কাইল মায়ার্স (অধিনায়ক), ব্রেন্ডন কিং, শামার ব্রুকস, নিকোলাস পুরান, রোভম্যান পাওয়েল, ডেভন থমাস, ওডিন স্মিথ, রোমারিও শেফার্ড, আকিল হোসেন, ওবেদ ম্যাকয়, হেইডেন ওয়ালশ জুনিয়র।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat