×
  • প্রকাশিত : ২০২২-০৬-১৫
  • ৬৬ বার পঠিত
পরিবারে কিশোর-কিশোরীদের প্রতি আরো যত্নবান হতে হবে। বিশেষ করে তাদের প্রজনন স্বাস্থ্য সুরক্ষার দিকে সর্বোচ্চ মনোযোগ দেওয়া প্রতিটি পরিবার এবং সরকারের দায়িত্ব। রাজধানীতে একটি সচেতনতামূলক প্রচারাভিযানে বক্তারা এ কথা বলেন। আজ মঙ্গলবার সকালে সায়েদাবাদ বাস টার্মিনালে বেসরকারি উন্নয়ন সংস্থা ওয়ার্ল্ড ভিশনের উদ্যোগে এ কর্মসূচি পালিত হয়।

 
ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন এলাকায় সাধারণ জনগণ, পরিবহন  শ্রমিক, যাত্রী, অভিভাবকসহ সকল শ্রেণি-পেশার নাগরিক, দায়িত্ববাহক এবং নীতিনির্ধারকদের সচেতন করতে এ ধরনের উদ্যোগ নেওয়া হয়। এতে আরবান প্রোগ্রাম প্রকল্পের শিশু, কিশোর-কিশোরী এবং দক্ষ জারি গানের দলের অংশগ্রহণে বিষয়ভিত্তিক পথনাটক ও জারি গানের আয়োজন করা হয়।  

সাংস্কৃতিক আয়োজনের পাশাপাশি লিফলেট বিতরণ, বিভিন্ন সচেতনতা বার্তা সম্বলিত হাত পাখা, টুপি ও গেঞ্জি বিতরণ করা হয়। সাংস্কৃতিক পরিবেশনার মধ্য দিয়ে বায়ু দূষণের ক্ষতিকর দিক ও বায়ু দূষণ রোধে নাগরিক হিসেবে সচেতনতা বৃদ্ধির বার্তা প্রদান করা হয়। পাশাপাশি কিশোর-কিশোরীদের প্রজনন স্বাস্থ্য বিষয়ে সরকার ও সাধারণ জনগণের আরো সচেতনতা বৃদ্ধির কথা বলা হয়। প্রায় ১০ হাজার দর্শনার্থী অনুষ্ঠানটি উপভোগ করেন।

অনুষ্ঠানের শুরুতে বিশেষ অতিথির বক্তব্যে সায়েদাবাদ আন্তঃজেলা ও নগর বাস টার্মিনাল মালিক সমিতির সভাপতি আজমল উদ্দিন আহমেদ সবুর বলেন, ওয়ার্ল্ড ভিশনের এ ধরনের উদ্যোগ সত্যিই সকল দায়িত্ববাহক এবং নীতিনির্ধারকদের তাদের দায়িত্ব ও কর্তব্য সম্পর্কে আরো সচেতন করবে। পাশাপাশি তিনি অভিভাবক, পরিবহন শ্রমিকসহ সকলকে তাদের পরিবারের কিশোর-কিশোরীদের প্রতি যত্নবান হওয়ার আহবান জানান।

ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের পরিচালক (থিমেটিক সলিউশন) বুলি হাগিদক বলেন, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশে এর কার্যক্রমের ৫০ বছর পূর্তি পালন করছে। দীর্ঘ এই সময়ে বাংলাদেশে শিশুদের সার্বিক বিকাশে সরকারকে সহায়তা করে যাচ্ছে। আর আরবান প্রোগ্রামের আওতায় আমরা কিশোর-কিশোরীদের প্রজনন স্বাস্থ্য সুরক্ষা, বায়ু দূষণ রোধ, শহরে শিশুদের খেলাধুলার জন্যে পর্যাপ্ত খেলার মাঠ বরাদ্দ ও শিশু শ্রম বন্ধে কাজ করে যাচ্ছি। আর সায়েদাবাদবাস টার্মিনালের আজকের এই আয়োজনের মধ্য দিয়ে আমরা সবাইকে আরো সচেতনতার বার্তা দিয়ে যেতে চাই।

অনুষ্ঠানের সার্বিক সহযোগিতা প্রদান করেন ঢাকা মহনগর সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়ন, সায়েদাবাদ আন্তঃজেলা ও নগর বাস টার্মিনাল মালিক সমিতি, ঢাকা মহানগর সড়ক পরিবহন, যাত্রাবাড়ী থানার কর্মকর্তাবৃন্দ এবং অন্যান্য স্থানীয় নেতৃবৃন্দ।  

অন্যদের মাঝে অনুষ্ঠানটি উপভোগ করেন ওয়ার্ল্ড ভিশন আরবান প্রোগ্রামের টেকনিক্যাল প্রোগ্রাম ম্যানেজার জোয়ান্না ডি’ রোজারিও, টেকনিক্যাল কো-অর্ডিনেটর জনি রোজারিও, রনেট লিও গমেজ ও সুব্রতমাইকেল রোজারিও।  

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat