×
  • প্রকাশিত : ২০২২-০৮-০১
  • ৬২ বার পঠিত
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস স্মরণে বাংলা একাডেমি ১০ দিনব্যাপী গ্রন্থালোচনা অনুষ্ঠানের আয়োজন করেছে।

আজ সোমবার সকাল ১১টায় একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে ড. মযহারুল ইসলাম রচিত 'বঙ্গবন্ধু শেখ মুজিব' শীর্ষক গ্রন্থ আলোচনার মধ্য দিয়ে গ্রন্থালোচনা শুরু হয়।

বাংলা একাডেমির পরিচালক নূরুন্নাহার খানমের সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলা একাডেমির সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেন, বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব ও চলচ্চিত্রকার নাসির উদ্দীন ইউসুফ, মযহারুল ইসলাম রচিত 'বঙ্গবন্ধু শেখ মুজিব' গ্রন্থের প্রকাশনা প্রতিষ্ঠান আগামী প্রকাশনীর প্রকাশক ওসমান গনি, বাংলা একাডেমির সচিব এ এইচ এম লোকমান এবং বাংলা একাডেমির মহাপরিচালক মুহম্মদ নূরুল হুদা। অনুষ্ঠানের শুরুতে বঙ্গবন্ধু এবং ১৫ আগস্ট ১৯৭৫-এর শহীদদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

সূচনা বক্তব্যে বাংলা একাডেমির সভাপতি সেলিনা হোসেন বলেন, 'বাংলা একাডেমি ১০ দিন ধরে যে বইগুলোর আলোচনা করবে সে আলোচনাগুলো শুনলে বই সম্পর্কে জানার পাশাপাশি বঙ্গবন্ধু সম্পর্কে ধারণা বড় করা সম্ভব হবে। বঙ্গবন্ধু এমন একজন অসাধারণ মানুষ, যাকে স্মরণের মধ্যে না রাখলে আমরা অকৃতজ্ঞ জাতিতে পরিণত হব। আমরা সেই রকম জাতিতে পরিণত হব না যে জাতি বঙ্গবন্ধুকে স্মরণে রাখবে না। বঙ্গবন্ধুকে স্মরণে রাখা আমাদের নৈতিক দায়িত্ব। এই দায়িত্বকে ধারণ করে আমরা নিজেদের ও পরবর্তী প্রজন্মকে তৈরি করব। '

ড. মযহারুল ইসলাম রচিত 'বঙ্গবন্ধু শেখ মুজিব' গ্রন্থের আলোচনা করেন নাসিরুদ্দিন ইউসুফ। গ্রন্থ আলোচনায় তিনি বলেন, বইয়ের শেষ অংশ বঙ্গবন্ধুর জীবনাদর্শন নিয়ে। তার জীবনাদর্শন ছিল সমন্বয়বাদ। বঙ্গবন্ধু সব কিছুর সমন্বয় করতে চেয়েছিলেন। সমাজতন্ত্রের সাথে গণতন্ত্রের সমন্বয় করা মানুষটির স্বপ্নের মধ্যে ছিল, ভাবনার মধ্যে ছিল। এটিই তো নতুন একটি ধারা পৃথিবীতে যে, সকল মানুষকে নিয়ে চলো সমতার রাজনীতি করি, সমতার অর্থনীতি করি, সব মানুষের অধিকার নিশ্চিত করি। বঙ্গবন্ধুর এই নতুন জীবনদর্শন ও রাজনৈতিক দর্শনকে আলাদা করা যায় না।

সভাপতির বক্তব্যে বাংলা একাডেমির মহাপরিচালক মুহম্মদ নূরুল হুদা বলেন, 'বাংলা একাডেমি ও সরকারের সরাসরি প্রণোদনায় আজকে থেকে স্বাধীনতা, মুক্তিযুদ্ধ, জাতীয়তা ও বাংলাদেশের অগ্রগামী সব কিছুর প্রতীক নিয়ে আলোচনা শুরু হলো। সে ক্ষেত্রে আমাদের আলোচনার কেন্দ্রে উঠে এসেছেন এমন একজন ব্যক্তি, যিনি স্বাধীন সার্বভৌম জাতিরাষ্ট্র বাংলাদেশের প্রতিষ্ঠাতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। এই সোনার বাংলার স্বপ্নদ্রষ্টা বঙ্গবন্ধুকে নিয়ে ড. মযহারুল ইসলাম রচিত গ্রন্থটি একটি আকর গ্রন্থ, সূচক গ্রন্থ। বাঙালির গণসত্তাকে জাতিসত্তায় রূপান্তরে বঙ্গবন্ধুর ঐতিহাসিক অভিযাত্রা মযহারুল ইসলাম বঙ্গবন্ধুর জীবদ্দশাতেই লিপিবদ্ধ করে গেছেন। '

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat