×
  • প্রকাশিত : ২০২২-০৭-০৯
  • ৪৮ বার পঠিত
ত্যাগের মহিমায় উজ্জীবিত হয়ে সারা দেশের গরিব ও দুস্থদের জন্য তিন শ পশু কোরবানি দিচ্ছেন দেশের শীর্ষ শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সায়েম সোবহান আনভীর। পবিত্র ঈদুল আজহার শিক্ষা ও তাৎপর্য হৃদয়ে লালন করে অসহায়দের জন্য এ অনন্য উদ্যোগ নেন তিনি। বিভিন্ন মসজিদ-মাদরাসার পাশাপাশি বসুন্ধরা গ্রুপের বিভিন্ন অঙ্গপ্রতিষ্ঠান ও সারা দেশে অবস্থানরত ডিলারদের মাধ্যমে এসব পশু কোরবানির ব্যবস্থা নেয়া হয়েছে।  

মুসলিম সম্প্রদায়ের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা উদযাপিত হবে আগামীকাল রবিবার (৯ জুলাই)।

সামর্থ্য অনুযায়ী পশু কোরবানির মধ্য দিয়ে এই ঈদ উদযাপিত হয়ে থাকে। এ দেশে কোরবানির ঈদ বলে বেশি পরিচিত পবিত্র ঈদুল আজহার প্রধান মর্মবাণীই হলো আত্মত্যাগ। নিজের সামান্যটুকু থেকেও প্রতিবেশী ও আত্মীয়-পরিজনকে বিলিয়ে দেওয়া সেই মহিমাময় ত্যাগের একটি রূপ। দুস্থদের জন্য বিশাল এ উদ্যোগ গ্রহণ করে কোরবানির ঈদের মূল তাৎপর্য বাস্তবায়ন করলেন সায়েম সোবহান আনভীর।  
জানা গেছে, সারা দেশে বসুন্ধরা সিমেন্টের ডিলারদের মাধ্যমে ২০০টি পশু কোরবানি দিচ্ছেন সায়েম সোবহান আনভীর। বিভিন্ন এলাকার মসজিদ ও মাদরাসায়ও পশু কোরবানি দেওয়া হচ্ছে। বাকি পশুগুলো কোরবানি দিচ্ছেন সারা দেশে আরও বিভিন্ন প্রতিষ্ঠানের মাধ্যমে।  

জানতে চাইলে বসুন্ধরা গ্রুপের এমডি সায়েম সোবহান আনভীর বলেন, ‘ঈদুল আজহা ত্যাগ ও আনন্দের। পাশাপাশি মহান আল্লাহ রাব্বুল আলামিনের সন্তুষ্টি অর্জনের। তার সন্তুষ্টি অর্জনের আশায় ঈদের এই অসীম আনন্দকে নিজেদের মধ্যে সীমাবদ্ধ রাখতে চাইনি। দেশের সব শ্রেণির মানুষকে নিজের পরিবারের সদস্য ভেবে তাদের সঙ্গে সাধ্যমত ঈদের আনন্দ ভাগাভাগি করতে চেয়েছি। কারণ, ঈদের আসল আনন্দ সবাইকে নিয়ে উদযাপনের মাধ্যমেই পাওয়া যায় । ’ 

তিনি আরও বলেন, ‘আল্লাহর অশেষ রহমতে আমার সামর্থ হয়েছে সারা দেশের বিভিন্ন মসজিদ, মাদরাসা, থানায় প্রায় ৩০০টি পশু কোরবানি দেয়ার। নিজেকে ভাগ্যবান মনে করছি সবাইকে নিয়ে এমন আনন্দ করার সুযোগ পেয়ে। এই ঈদে এমনভাবেই মানুষে মানুষে প্রীতি ও বন্ধনের যোগসূত্র আরও সুদৃঢ় হোক। ’ 

বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সায়েম সোবহান আনভীর এর আগেও কোরবানির ঈদে দুস্থদের জন্য পশু কোরবানি দিয়েছেন। নানা দুর্যোগে অসহায় ও দুস্থ মানুষের পাশে দাঁড়িয়ে বিরল দৃষ্টান্ত স্থাপন করেছেন। অতি সম্প্রতি দেশের বিভিন্ন জেলায় বন্যাদুর্গত মানুষের জন্য বিপুল পরিমাণ ত্রাণ সহায়তা পাঠান তিনি। করোনাভাইরাস পরিস্থিতিতে বেকার হয়ে পড়া অসহায় পরিবারগুলোর দিকেও দু’হাত বাড়িয়ে সহায়তা বিলিয়েছেন তিনি। উত্তরাঞ্চলে লক্ষাধিক মানুষের জন্য খাবার সামগ্রী বিতরণসহ সারা বছরই নানা ধরনের মানবিক কাজে নিজেকে সম্পৃক্ত রাখছেন। অন্যদিকে, প্রতি শুক্রবার সাড়ে ৬ হাজার দরিদ্র মানুষের জন্য দুপুরের খাবার বিতরণ করে আসছেন সায়েম সোবহান আনভীর।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat