×
  • প্রকাশিত : ২০২২-০৭-০৪
  • ১৫ বার পঠিত
মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, পোল্ট্রি খাতের যে কোন সমস্যা সমাধানে সরকার আন্তরিক। নিরাপদ ও টেকসই পোল্ট্রি উৎপাদনে সবধরনের সহায়তার কথাও জানান মন্ত্রী। গতকাল রবিবার রাতে রাজধানীর একটি হোটেলে ‘নিরাপদ ও টেকসই পোল্ট্রি উৎপাদন: প্রত্যাশা ও পরিকল্পনা’ শীর্ষক নীতিনির্ধারণী আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন। ওয়ার্ল্ড’স পোল্ট্রি সায়েন্স অ্যাসোসিয়েশন- বাংলাদেশ শাখা এ আলোচনা সভা আয়োজন করে।

এ সময় মন্ত্রী বলেন, পোল্ট্রি খাতের উন্নয়নের জন্য রাষ্ট্রের পক্ষ থেকে যত প্রকার পৃষ্ঠপোষকতা ও সহায়তা দেয়া দরকার- বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার তা দেবে। পোল্ট্রি সংশ্লিষ্ট নীতিমালা আধুনিক ও সময়েপযোগী করার পদক্ষেপের কথা বলেন তিনি।

পোল্ট্রি ফিড তৈরির জন্য আমদানিকৃত প্রোটিনের উপর কর নেয় না সরকার- এমনটি জানিয়ে মন্ত্রী বলেন, কিছু অসাধু ব্যবসায়ী তার উৎপাদন সক্ষমতার চেয়ে অতিরিক্ত উপকরণ আমদানি করে গুদামজাত করছে, বিক্রিও করেছে। এ জন্য প্রোটিন আমদানির অনুমতি কাদের কতটুকু দেয়া হয়েছে, সে তথ্য যাচাই করা হচ্ছে।

শ ম রেজাউল করিম যোগ করেন, কৃষি খাত বিদ্যুতের যে সুযোগ পায়, মৎস্য ও প্রাণিসম্পদ খাতেও একই সুযোগ দেওয়ার বিষয়টি প্রক্রিয়াধীন আছে। দেশে ফিড শিল্প গড়ে তোলার আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, পোল্ট্রি খাদ্যের জন্য আমদানি নির্ভরতা কমাতে হবে। সেক্ষেত্রে মেশিনারিজ আমদানিতে কর অব্যাহতিসহ অন্যান্য সুবিধা দেবে সরকার।
পোল্ট্রি শিল্পে বর্জ্য প্রক্রিয়াজাতকরণের ব্যবস্থা করতে হবে। এছাড়া পোল্ট্রি থেকে উৎপাদিত পণ্যের বহুমুখী ব্যবহারের জন্য শিল্প স্থাপনের উপর গুরুত্বারোপ করেন মন্ত্রী।  

ওয়ার্ল্ড'স পোল্ট্রি সায়েন্স অ্যাসোসিয়েশন-বাংলাদেশ শাখার সভাপতি মসিউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব ড. মুহাম্মদ ইয়ামিন চৌধুরী। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডা. মনজুর মোহাম্মদ শাহজাদা ও বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. এস এম জাহাঙ্গীর হোসেন।

আলোচনা সভায় ওয়ার্ল্ড’স পোল্ট্রি সায়েন্স অ্যাসোসিয়েশন-বাংলাদেশ আয়োজিত নিরাপদ ও টেকসই পোল্ট্রি উৎপাদন বিষয়ক সেমিনারের সারসংক্ষেপ উপস্থাপন করেন সেমিনারের টেকনিক্যাল কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম এবং ‘নিরাপদ ও টেকসই পোল্ট্রি উৎপাদন: প্রত্যাশা ও পরিকল্পনা’ বিষয়ে উপস্থাপন করেন ফিড ইন্ডাস্ট্রিজ অ্যাসোসিয়েশন বাংলাদেশ এর সভাপতি শামসুল আরেফীন খালেদ।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat