×
  • প্রকাশিত : ২০২২-০৭-০৪
  • ৪৩ বার পঠিত
সিটি করপোরেশনের বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম মনিটরিং জোরদারের সুপারিশ করেছে সরকারি হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কমিটির বৈঠকে ঢাকা উত্তর সিটি করপোরেশনের বর্জ্য ব্যবস্থাপনা নীতিমালা তৈরি করে প্রবিধান গঠনের সুপারিশ করা হয়েছে। একই সঙ্গে বর্জ্য ব্যবস্থাপনার সাথে জড়িত কর্মকর্তা-কর্মচারীদের পারফরম্যান্স মূল্যায়নের ওপর গুরুত্বারোপ করা হয়েছে।

আজ সোমবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত সংসদীয় কমিটির বৈঠকে স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন অডিট অধিদপ্তর কর্তৃক স্থানীয় সরকার বিভাগের নিয়ন্ত্রণাধীন ঢাকা উত্তর সিটি করপোরেশনের বর্জ্য ব্যবস্থাপনার ওপর প্রণীত পরিবেশগত অডিট রিপোর্ট নিয়ে আলোচনা হয়।

সংসদীয় কমিটির সভাপতি ডা. রুস্তম আলী ফরাজীর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য মো. আব্দুস শহীদ, র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী, মনজুর হোসেন ও মুস্তফা লুৎফুল্লাহসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
বৈঠকে কমিটির সদস্যদের পক্ষ থেকে জানানো হয়, রাজধানীর দুই সিটি করপোরেশন এলাকায় প্রতিদিন সাত হাজার টন বর্জ্য তৈরি হয়, যার ৮০ শতাংশ সংগ্রহ করতে পারে সিটি করপোরেশন। বাকি ২০ শতাংশ বিভিন্ন স্থানে পড়ে থাকে। এসব বর্জ্যের কারণে পরিবেশ দূষিত হয়। এ ছাড়া দেশের আটটি সিটি করপোরেশন এলাকায় উন্মুক্ত ভাগাড়ে ফেলা প্রতিদিনের (গড়ে ২৫ টনের বেশি) হাসপাতাল বর্জ্য পরিবেশকে দূষিত করছে।

কমিটি সূত্র জানায়, বৈঠকে বিসয়টি নিয়ে আলোচনা শেষে ঢাকা উত্তর সিটি করপোরেশনের বর্জ্য ব্যবস্থাপনার কাজে আধুনিক যন্ত্রপাতি ক্রয় ও এসটিএস (সেকেন্ডারি ট্রান্সফার স্টেশন) নির্মাণের মাধ্যমে জনগণ যেন সুফল পায়, সে জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের নির্দেশনা দেওয়া হয়। এ ছাড়া বৈঠকে উত্থাপিত অডিট আপত্তির পর্যালোচনা ও বিশ্লেষণ করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ করা হয়।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat