×
  • প্রকাশিত : ২০২২-০৮-১২
  • ২৫ বার পঠিত
অস্ট্রেলিয়াতে ব্যবহারকারিদের ব্যক্তিগত অবস্থানের তথ্য নিয়ে বিভ্রান্ত করার ঘটনায় দীর্ঘ দিনের একটি মামলায় ৬০ মিলিয়ন ডলার জরিমানা দেবে গুগল। গত বছরের এপ্রিলে ফেডারেল আদালত দেখতে পায় যে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমসহ মোবাইল ডিভাইস ব্যবহারকারি কিছু স্থানীয় তাদের মোবাইলে লোকেশন সার্ভিস বন্ধ করে রাখলেও গুগল তাদের লোকেশন সংক্রান্ত ডাটা সংগ্রহ করছে। আদালতের কাছে যেটি ভোক্তা আইনের লঙ্ঘন।

আজ শুক্রবার (১২ আগস্ট) ব্রিটিশ গণমাধ্যম দ্যা গার্ডিয়ান প্রকাশিত এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়।

কম্পানিটি জনসাধারণকে বিভ্রান্ত করা নিয়ে আরও দুটি ভোক্তা আইন লঙ্ঘন করেছে। যেখানে তারা একটি সেবা জনসাধারণের কাছে বিভ্রান্তমূলকভাবে উপস্থাপন করে। তবে এই অভিযোগে এটি স্পষ্ট ছিল যে ব্যবহারকারি তার মোবাইলের লোকেশন বন্ধ করে রাখলেও গুগল তার লোকেশনের তথ্য সংগ্রহ করতে পারবে। কারণ, মানুষ এমন অ্যাপ ব্যবহার করছিল যেখানে ওয়েব এবং অ্যাপের লোকেশন চালু ছিল।

শুক্রবার ফেডারেল কোর্টের শুনানিতে বলা হয় উভয় পক্ষের সম্মতিতেই ৬০ মিলিয়ন ডলার জরিমানা নির্ধারণ করা হয়েছে, যা ন্যায্য এবং যুক্তিসঙ্গত। বিচারপতি টমাস থাওলি বলেন, উভয়পক্ষই জরিমানার পরিমাণ নিয়ে সন্তষ্ট, তাই তিনি খুশি।

অস্ট্রেলিয়ান কম্পিটিশন অ্যান্ড কনজিউমার কমিশন এ রায় নিয়ে এক মন্তব্যে বলেন, ডিজিটাল প্ল্যাটফর্মগুলো ব্যবহারকারিদের তথ্য সংগ্রহ করে কি করছে তা এই রায়ের মাধ্যমে উঠে এসেছে।

সূত্র: দ্যা গার্ডিয়ান

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat