×
  • প্রকাশিত : ২০২২-০৭-১৭
  • ৫৫ বার পঠিত
রুট পারমিটবিহীন বাসের বিরুদ্ধে যৌথ চিরুনি অভিযান পরিচালনা করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ঢাদসিক), বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ), ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) এবং ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। অভিযানে রুট পারমিটবিহীন ও পারমিট ভায়োলেশনের জন্য ১৩টি বাস ডাম্প করা হয়েছে। এ সময় ২৪ মামলায় মোট ৫৭ হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়েছে।                   

আজ রবিবার (১৭ জুলাই) দক্ষিণ সিটি করপোরেশনের অধিভুক্ত রায়েরবাগ ও রমনা এবং উত্তর সিটি করপোরেশনের অধিভুক্ত বসিলা এলাকায় এসব অভিযান পরিচালনা করা হয়।

দক্ষিণ সিটির অধিভুক্ত শ্যামপুরের রায়েরবাগ এলাকায় দক্ষিণ সিটির নির্বাহী ম্যাজিস্ট্রেট আশেকুল হক ও বিআরটিএর নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ জুবের আলম, রমনাস্থ ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট এলাকায় দক্ষিণ সিটির নির্বাহী ম্যাজিস্ট্রেট আফিফা খান ও বিআরটিএর নির্বাহী ম্যাজিস্ট্রেট বিকাশ চন্দ্র বর্মণ এবং উত্তর সিটি করপোরেশনের অধিভুক্ত বসিলা এলাকায় বিআরটিএর নির্বাহী ম্যাজিস্ট্রেট ফিরোজা পারভীন এসব অভিযান পরিচালনা করেন।  

অভিযানে রুট পারমিট না থাকায় আশেকুল হক ও জুবের আলমের আদালত সময় পরিবহনের ঢা. মে. ব.-১৩০১০১, ঢা. মে. ব.-১৫২৯৭৬,  ঢা. মে. ব.-১৫৮২২৩ তিনটি গাড়ি এবং মদিনার পথে পরিবহনের  ঢা. মে. ব.-১৫৭৭২৫ বাস চারটি ডাম্প করেন।  

একইভাবে আফিফা খান ও বিকাশ চন্দ্র বর্মণের আদালত ভুয়া স্বাক্ষর (স্বাক্ষর জাল করে) সংবলিত রুট পারমিট নিয়ে বাস চালানোয় অভিনন্দন পরিবহনের ঢা. মে. ব.-১৫১৮৪৭ ও মিডলাইন পরিবহনের ঢা. মে. ব.-১৩০৩০৪, রুট ভায়োলেশন করায় মেঘলা পরিবহনের ঢা. মে. ব.-১৩০২০৫ ও ঢা. মে. ব.-১৫১৪২৬, মালঞ্চ পরিবহনের ঢা. মে. ব.-১৫৩৬৬৩ এবং মেয়াদোত্তীর্ণ রুট পারমিট নিয়ে চলাচল করায় শতাব্দী পরিবহনের ঢা. মে. ব.-১২০০৭১ নম্বরযুক্ত ছয়টি বাস ডাম্পিংয়ের নির্দেশ দেন।  

একই সাথে রুট পারমিটবিহীন চলাচল করায় ফিরোজা পারভীনের আদালত সুগন্ধা পরিবহনের ঢা. মে. ব.-১৩১১২০, ঢা. মে. ব.-১৫৬৮৮১ ও ঢা. মে. ব.-১৫৪০৯৯ নম্বরযুক্ত তিনটি বাস ডাম্প করেন।  

সব মিলিয়ে আজকের অভিযানে মোট ১৩টি বাস ডাম্পিং হয়েছে। এ ছাড়াও রুট পারমিটবিহীন ও পারমিট ভায়োলেশনের জন্য এসব বাসের বিরুদ্ধে ১৩টি মামলার পাশাপাশি ফিটনেস না থাকা, আসনসংখ্যা বেশি থাকা ও আদেশ অমান্য করায় আরো ১১টি মামলা দায়ের করা হয়। আজকের অভিযানে সর্বমোট ২৪ মামলায় ৫৭ হাজার ৫০০ টাকা জরিমানা আদায় করা হয়। অভিযানে ডিএমপি সার্বিক সহযোগিতা প্রদান করে।

অভিযান প্রসঙ্গে নির্বাহী ম্যাজিস্ট্রেট ফিরোজা পারভীন বলেন, 'বাস রুট রেশনালাইজেশন কমিটির সিদ্ধান্ত অনুসারে ঘাটারচর থেকে কাঁচপুর পর্যন্ত ঢাকা নগর পরিবহন ছাড়া অন্য কোনো গাড়ি চলবে না। অথচ রুট পারমিট ছাড়াই এই গাড়িগুলো এই রুটে চলছে। সে জন্য আজকের অভিযানে তিনটি বাস ডাম্প করা হয়েছে। '

উল্লেখ্য, ২২ জুন ২০২২ তারিখে অনুষ্ঠিত বাস রুট রেশনালাইজেশন কমিটির ২৩তম সভার সিদ্ধান্তের আলোকে পরীক্ষামূলকভাবে চালু হওয়া ঢাকা নগর পরিবহনের ২১ নম্বর রুটে চলাচলকারী সকল অবৈধ ও রুট পারমিটবিহীন বাসের বিরুদ্ধে আজ থেকে দুই সপ্তাহব্যাপী এই যৌথ চিরুনি অভিযান শুরু হয়েছে। আগামী ২৮ জুলাই পর্যন্ত অভিযান চলমান থাকবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat