×
  • প্রকাশিত : ২০২২-০৬-১১
  • ৬৩ বার পঠিত
ইউক্রেনে চলমান যুদ্ধের যৌক্তিকতা প্রমাণ করতে নিজেকে রাশিয়ার পরাক্রমশালী সম্রাট ‘পিটার দ্য গ্রেট’ এর সঙ্গে তুলনা করেছেন বর্তমান রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বলেছেন, তিনি রাশিয়ার ‘আদি ভূখন্ডই’ ফিরিয়ে আনছেন, যেমনটি ১৮ শতকের শুরুর দিকে করেছিলেন পিটার দ্য গ্রেট।

বৃহস্পতিবার রুশ সাম্রাজ্যের জার পিটার দ্য গ্রেটের ৩৫০তম জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত এক প্রদর্শনীতে পুতিন এই সম্রাটকে শ্রদ্ধা জানিয়ে নিজেকে তার সঙ্গে তুলনা করেন। পিটারের গুণগান করতে গিয়ে পুতিন বলেন, তিনিও পিটারের মতোই দেশের ভূখন্ড পুনরুদ্ধারের কাজে নেমেছেন। খবর দ্য গার্ডিয়ানের।
 
পিটার দ্য গ্রেট এক সময় বিস্তীর্ণ অঞ্চল নিজের সাম্রাজ্যভুক্ত করেছিলেন। ১৮ শতকে সুইডেনের বিপক্ষে ইতিহাসখ্যাত যুদ্ধ ‘দ্য গ্রেট নর্দান ওয়ার’ জিতে বাল্টিক সাগর অঞ্চলে রাশিয়ার নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেছিলেন পিটার।

তার স্মরণে আয়োজিত প্রদর্শনী অনুষ্ঠানের পর দেওয়া বক্তব্যে পুতিন সেই যুদ্ধের প্রসঙ্গ টেনে বলেন, 'পিটার দ্য গ্রেট প্রায় ২১ বছর ধরে ‘দ্য গ্রেট নর্দান ওয়ার’ এর নেতৃত্ব দিয়েছিলেন। কেউ কেউ ভাবতে পারেন তিনি সুইডেনের বিরুদ্ধে যুদ্ধ করছিলেন এবং তাদের (সুইডেনের) কাছ থেকে কিছু ছিনিয়ে নেন। কিন্তু আসলে তিনি কিছু নেননি, বরং কিছু ফিরিয়ে এনেছিলো (যা রাশিয়ারই ছিল)।'

ইউক্রেন যুদ্ধের ১০৬তম দিনে পুতিন এই অভিযানের সঙ্গে পিটার দ্য গ্রেটের অভিযানের তুলনা করে বলেন, 'আপাতদৃষ্টিতে মনে হচ্ছে, আমাদের ওপর ফিরিয়ে আনার (যেটি রাশিয়ার ছিল) এবং শক্তিশালী করার (দেশকে) দায়িত্ব অর্পিত হয়েছে। আমরা যদি এই বাস্তবতা ধরে সামনে আগাই যে, এই মৌলিক মূল্যবোধ আমাদের অস্তিত্বের ভিত তৈরি করে, তাহলে আমরা যে কাজে নেমেছি সেটি নিশ্চিতভাবেই সমাধা করতে সফল হব।'

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat