×
  • প্রকাশিত : ২০২২-০৬-০২
  • ১১ বার পঠিত
বাংলাদেশের কৃষিক্ষেত্রে বাণিজ্যিকীকরণের সম্ভাবনা খতিয়ে দেখতে ইউরোপের দেশ স্পেন সফরে গেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির নেতৃত্বে একটি প্রতিনিধি দল। তারা সেখানে কৃষিক্ষেত্রে নিজেদের প্রযুক্তি ও অভিজ্ঞতা বিনিময়ের পাশাপাশি আলমেরিয়ার কৃষি মডেল বাংলাদেশে প্রয়োগ এবং এর সম্ভাব্যতা পরীক্ষা করে দেখবেন বলে জানা যায়।


কৃষি বাণিজ্যিকীকরণের সম্ভাবনা খতিয়ে দেখতে আলমেরিয়া চেম্বার অব কমার্সের আমন্ত্রণে মন্ত্রী বুধবার (২৫ মে) স্পেনের আলমেরিয়া সফরে যান।

বিশ্লেষকদের মতে, দক্ষিণ-পূর্ব স্পেনে অবস্থিত আলমেরিয়া প্রদেশটি ইনটেনসিভ এগ্রিকালচারের কারণে টেকসই কৃষি উন্নয়নের উদাহরণ। আলমেরিয়া হলো স্পেনের শীর্ষ ফল এবং সবজি উৎপাদনকারী প্রদেশ; যা স্পেনের জাতীয় ফল এবং সবজি উৎপাদনের ৫০ শতাংশের বেশি প্রতিনিধিত্ব করে। এটি ইউরোপের বৃহত্তম কোঅপারেটিভ সবজি চাষের এলাকা। এখানকার উৎপাদনের অর্ধেকেরও বেশি রফতানি করা হয় এবং এই অর্থনৈতিক বিপ্লব মাত্র ২৬ হাজার দুইশ হেক্টর এলাকায় ঘটেছে।

স্পেনের বাংলাদেশ দূতাবাসের কমার্শিয়াল উইংয়ের উদ্যোগে গত ২৪ মে আলমেরিয়া চেম্বার অব কমার্সে বাংলাদেশের প্রতিনিধি দল এবং আলমেরিয়া চেম্বারের মধ্যে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় বাণিজ্যমন্ত্রী বলেছেন, আমরা এখানে এসেছি কৃষির এই মডেলটি কীভাবে তৈরি হয়েছে, কীভাবে কাজ করছে তা বোঝার জন্য। স্পেনের দরিদ্রতম প্রদেশ থেকে আলমেরিয়া কৃষির মাধ্যমে যেভাবে উন্নতি করেছে সেটা বাংলাদেশকেও করতে হবে এবং আমি জানি যে এটি আমার দেশকে সাহায্য করতে পারে।

টিপু মুনশি আরও বলেন, আমি বিশ্বাস করি যে আলমেরিয়ার সাথে সহযোগিতা এবং দুই দেশের ব্যবসায়িক খাতের মধ্যে যোগাযোগ পারস্পরিক সুবিধা বৃদ্ধি করবে এবং তা আকর্ষণীয় হতে পারে।

আলমেরিয়া চেম্বার অব কমার্সের সভাপতি খেরোনিমো পাররা বাংলাদেশের বাণিজ্যমন্ত্রীকে তাদের সফরের জন্য ধন্যবাদ জানান। এমনকি তিনি এই বৈঠকের গুরুত্ব তুলে ধরে বলেন, আলমেরিয়ার ফল ও সবজি আমরা ইউরোপের বৃহত্তরে অংশে সরবরাহ করে থাকি। ১৬ কোটি জনসংখ্যার বাংলাদেশ আমাদের প্রধান শিল্পের ওপর দৃষ্টি নিবদ্ধ করেছে। কীভাবে আমরা সাফল্যে না পৌঁছানো পর্যন্ত কৃষির উন্নতি করেছি; সেটি জানতে তাদের প্রতিনিধিরা এখানে এসেছে। কীভাবে আলমেরিয়া একটি দরিদ্র এলাকা থেকে কৃষিক্ষেত্রে অগ্রগতির মাধ্যমে অন্যতম ধনী এলাকায় পরিণত হলাম; তা আপনারা তুলে ধরেন।

আলমেরিয়া চেম্বার অব কমার্সের সভাপতি খেরোনিমো পাররা ছাড়াও বৈঠকে উপস্থিত ছিলেন- চেম্বারের এক্সিকিউটিভ ও প্লেনারি কমিটির সদস্য খেসুস পোসাদাস, চেম্বারের ডাইরেক্টর জেনারেল ভিক্টর ক্রুজ, প্রভিন্সিয়াল কাউন্সিলের সদস্য কারমেন নাভাররো, আলমেরিয়া মিউনিসিপালিটির কাউন্সেলর ফর ইকনোমি খুয়ান হোসে আলনসো, আলমেরিয়া বিশ্ববিদ্যালয়ের ভাইস রেক্টর ডিয়েগো ভ্যালেরা, আলমেরিয়া বিশ্ববিদ্যালয়ের এগ্রোনমির প্রফেসর হুয়ান রেকা এবং আলমেরিয়া চেম্বারের ব্যবসায়ীরা।

বাংলাদেশের প্রতিনিধি দলে- বাণিজ্যমন্ত্রীর সঙ্গে স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ, এনডিসি, বাণিজ্য মন্ত্রণালয়ের উপসচিব মোহাম্মদ মোস্তফা জামাল হায়দার, কমার্শিয়াল কাউন্সেলর রেদোয়ান আহমেদ, সাবেক বিজিএমইএ সভাপতি ও ব্যবসায়ী কুতুবউদ্দিন আহমেদ, এফবিসিসিআইয়ের পরিচালক ব্যবসায়ী কেএম আখতারুজ্জামান এবং স্পেন বাংলাদেশ চেম্বার ও কমার্সের সভাপতি নুরিয়া লোপেজ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বাংলাদেশের প্রতিনিধি দল আলমেরিয়ার কৃষি; বিশেষ করে- পারিবারিক খামার, উচ্চ ফলনশীল খোলা উৎপাদন পদ্ধতি, হাইড্রোপনিক চাষ পদ্ধতি, সমবায়ের ভিত্তিতে মার্কেটিং ও বিক্রয় পদ্ধতি, সার্টিফিকেশন পদ্ধতি এবং প্যাকেজিং সম্পর্কে জানার জন্য আলমেরিয়ার টেকনোভা ফাউন্ডেশনের প্রযুক্তি কেন্দ্র, বায়োটেকনোলজি কোম্পানি বায়োরিজন, ফ্রেশ ফল ও সবজি সরবরাহকারী কোম্পানি প্রাইমাফ্লোর এবং সমবায় কেন্দ্র কোপ্রোনিখার পরিদর্শন করে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat