×
  • প্রকাশিত : ২০২৩-০১-২৩
  • ২২ বার পঠিত
জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা বলেছেন, দেশটির ক্রমহ্রাসমান জন্মহার মোকাবিলায় জাপানকে জরুরি পদক্ষেপ নিতে হবে। বুড়োদের সমাজে পরিণত হতে যাওয়া দেশে এই পদক্ষেপ নিতে হবে ‘হয় এখনই নয়তো কখনোই নয়’-নীতির ভিত্তিতে। সোমবার (২৩ জানুয়ারি) জাপানের পার্লামেন্টে দেয়া এক ভাষণে তিনি এই মন্তব্য করেন।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদন থেকে জানা গেছে, জাপানে ২০২১ সালে রেকর্ড কম জন্মহার দেখা গেছে। সাম্প্রতিক তথ্য বলছে, বর্তমানে দেশটিতে স্বাভাবিকভাবেই জনসংখ্যা হ্রাসের হার সবচেয়ে বেশি। 

কিশিদা জানিয়েছন, আগামী এপ্রিলে সমস্যাটি মোকাবেলায় নতুন একটি সরকারী সংস্থা স্থাপন করা হবে। একইসঙ্গে জুনের মধ্যে শিশু-সম্পর্কিত বাজেট দ্বিগুণ করার পরিকল্পনাও জমা দেবেন।

জাপানের প্রধানমন্ত্রী বলেছেন, ‘আমাদের জাতি তার সামাজিক কার্যকলাপ বজায় রাখতে পারবে কী পারবে না তা নিয়ে একটি সংকটপূর্ণ অবস্থানে রয়েছে।’তিনি আরও বলেন, ‘আমরা “হয় এখনই নয়তো কখনই নয়”-নীতির ভিত্তিতে জন্মহার এবং শিশুর লালন-পালন সংক্রান্ত বিষয়টি মোকাবিলা করতে চাই।’ 

বর্তমানে প্রায় ২৮ শতাংশ জাপানির বয়স ৬৫ বছরের বেশি। বছরের পর বছর ধরে জাপান কঠোর অভিবাসন নীতি বজায় রেখেছে। তবে বর্তমান পরিস্থিতির পরিপ্রেক্ষিতে বিশেষজ্ঞরা বলছেন, বার্ধক্যের হার কমানোর জন্য এই বিধি শিথিল করা দরকার। উল্লেখ্য, জাপানের বর্তমান জনসংখ্যা ১২ কোটি ৬০ লাখের মতো।  

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat