×
  • প্রকাশিত : ২০২৪-০৮-১৭
  • ৪৭ বার পঠিত
হারিকেন আর্নেস্টো স্থানীয় সময় শনিবার ভোরে বারমুডায় আঘাত হেনেছে। এ সময় সেখানে প্রবল বৃষ্টি ও শক্তিশালী বাতাস বয়ে যায়। এতে ব্রিটিশ আটলান্টিক মহাসাগরীয় অঞ্চলের অধিকাংশ এলাকায় বিদ্যুৎবিভ্রাট দেখা দিয়েছে। আবহাওয়াবিদরা বিপজ্জনক ঝড়, জলোচ্ছ্বাস ও বন্যার সতর্কতা জারি করেছেন।

মিয়ামিভিত্তিক ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচসি) জানিয়েছে, এই সপ্তাহের শুরুর দিকে পুয়ের্তো রিকোতে আঘাত হানা ঘূর্ণিঝড়টি স্থানীয় সময় ভোর সাড়ে ৫টায় স্থলভাগে প্রবেশের পর বারমুডার দ্বীপপুঞ্জের ওপর দিয়ে যাচ্ছিল এবং এর সর্বাধিক গতি ছিল ঘণ্টায় ১৩৭ কিলোমিটার।

এনএইচসি সতর্ক করে বলেছে, বারমুডার উপকূলীয় এলাকায় বিপজ্জনক ঝড় ও জলোচ্ছ্বাসের ফলে উল্লেখযোগ্য উপকূলীয় বন্যার আশঙ্কা রয়েছে। উপকূলের কাছাকাছি জলোচ্ছ্বাসের সঙ্গে বিশাল ও ধ্বংসাত্মক ঢেউ দেখা যাবে।

আর্নেস্টোর প্রভাবে বারমুডায় ১৫০ থেকে ২২৫ মিলিমিটার বৃষ্টিপাত হবে বলে ধারণা করা হয়েছিল।

এনএইচসি বলেছে, এই বৃষ্টিপাতের ফলে দ্বীপের নিম্নাঞ্চলে উল্লেখযোগ্য প্রাণহানিকর ঝুঁকিপূর্ণ আকস্মিক বন্যা হতে পারে।
এদিকে বারমুডার বিদ্যুৎ কম্পানি বেলকো জানিয়েছে, ঝড়ে প্রায় ২৬ হাজার গ্রাহক বিদ্যুৎবিচ্ছিন্ন হয়েছে। এ ছাড়া বারমুডার এলএফ ওয়েড ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট জানিয়েছে, ঝড় কেটে যাওয়ার পর রবিবার পর্যন্ত এটি বন্ধ থাকবে।

আর্নেস্টো উত্তর-পূর্ব দিকে অগ্রসর হচ্ছিল।

এটি স্থানীয় সময় শনিবার রাতে ধীরে ধীরে বারমুডা ছেড়ে যাবে এবং সোমবার রাতে পূর্ব কানাডার নিউফাউন্ডল্যান্ডের কাছাকাছি বা পূর্ব দিকে চলে যাবে বলে এনএইচসি জানিয়েছে।
সূত্র : এএফপি

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat