×
  • প্রকাশিত : ২০২২-০৯-২৭
  • ২৭ বার পঠিত
ক্রিকেটে পাকিস্তানের মতো ফুটবলেও ‘আনপ্রেডিক্টেবল’ দলে পরিণত হয়েছে ইতালি। ২০১৮ বিশ্বকাপে খেলতে না পেরে মহাবিপর্যয়ে পড়া দলটিই গত বছর ইউরোতে শিরোপা জিতে সবাইকে চমকে দিয়েছিল। বিশ্ব ফুটবলে সবাই যখন ইতালির নতুন জাগরণ দেখার অপেক্ষা, তখনই আসে আরেকটি চমক। ইউরো জেতা দলটি কি না কাতার বিশ্বকাপের টিকিটই পেল না!

তবে ইতালির উত্থান-পতনের যাত্রা সেখানেই থেমে যায়নি। বিশ্বকাপে দর্শকের ভূমিকায় থাকতে যাওয়া ইতালি এবার উঠল উয়েফা নেশনস লিগের সেমিফাইনালে। হাঙ্গেরিকে তাদের মাঠে ২-০ গোলে হারিয়ে সেমির টিকিট কেটেছে আজ্জুরিরা।ন্যাশনস লিগে কঠিন গ্রুপেই পড়েছিল ইতালি। একই গ্রুপে তাঁদের প্রতিপক্ষ ছিল জার্মানি, ইংল্যান্ড ও হাঙ্গেরি। 

তবে তিন দলকে টপকে ঠিকই প্রতিযোগিতার শেষ চারে পৌঁছে গেছে রবার্তো মানচিনির দল। ইতালির চেয়ে অবশ্য হাঙ্গেরির জন্য সেমির পথটা সহজ ছিল। জার্মানির সঙ্গে ১-১ গোলে ড্র করার পর ইংল্যান্ডকে ৪-০ গোলে উড়িয়ে পথটা পরিষ্কার করে রেখেছিল ফেরেঙ্ক পুসকাসের উত্তরসূরিরা। ইতালির বিপক্ষে একটি ড্র যথেষ্ট ছিল হাঙ্গেরির। তবে কাঙ্ক্ষিত সেই ড্র-টাই পাওয়া হলো না তাদের।

পুসকার অ্যারেনায় গোল করা ছাড়া বাকি সব পরিসংখ্যানে ইতালির চেয়ে এগিয়েই ছিল হাঙ্গেরি। বলদখল, শট এবং লক্ষ্যে শট সব জায়গায় দাপট দেখিয়েছে ম্যাগিয়ার্সরা। তবে ফিনিশিংয়ে ইতালির সঙ্গে পেরে ওঠেনি তারা। হাঙ্গেরির রক্ষণে দুর্বলতার সুযোগ কাজে লাগিয়ে ২৭ মিনিটে ইতালিকে এগিয়ে দেন গিয়াকোমো রাসপাদোরি। আর ম্যাচের ৫২ মিনিটে ইতালির জয়সূচক গোলটি করেন ফেদেরিকো ডিমারিকো। তবে শেষ দিকে দারুণ কিছু গোল বাঁচিয়ে ইতালিকে রক্ষা করেছেন গোলরক্ষক জিয়ানলুইজি দোন্নারুম্মা।

বুদাপেস্টে এটি ১৯৯৬ সালের পর ইতালির প্রথম জয়। আর এই জয়ে গ্রুপ ‘সি’ থেকে ৬ ম্যাচে ১১ পয়েন্ট নিয়ে শীর্ষে থেকে সেমিতে গেল তারা। সমান ম্যাচে হাঙ্গেরির পয়েন্ট ১০। পরের দুটি স্থানে আছে জার্মানি ও ইংল্যান্ড। এর আগে সেমিফাইনাল নিশ্চিত করেছিল ক্রোয়েশিয়া ও নেদারল্যান্ডস। আজ রাতে স্পেন-পর্তুগাল ম্যাচে যারা জিতবে, তারা চতুর্থ দল হিসেবে শেষ চারে যাবে।

সেমিফাইনালে ওঠার পথে নিজেদের প্রথম ম্যাচে জার্মানিকে ১-১ গোলে রুখে দেয় ইতালি। পরের ম্যাচে ঘরের মাঠে হাঙ্গেরিকে ২-১ গোলে হারায় চারবারের বিশ্বচ্যাম্পিয়নরা। ইংল্যান্ডের সঙ্গে তৃতীয় ম্যাচে অবশ্য গোলশূন্য ড্র নিয়েই সন্তুষ্ট থাকতে হয়। জার্মানির কাছে পরের ম্যাচে ৫-২ গোলে হারের তেতো স্বাদ পায় ইতালি। তবে শেষ দুই ম্যাচে ইংল্যান্ড এবং হাঙ্গেরিকে হারিয়ে বাজিমাত করেছে তারা।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat