×
  • প্রকাশিত : ২০২২-০৯-২২
  • ৭ বার পঠিত
আগামী বছর ১২ মার্চ অনুষ্ঠিত হবে একাডেমি পুরস্কার অস্কারের ৯৫তম আসর। এই আসরে ভারত থেকে সিনেমা জমা দেওয়া নিয়ে জল্পনাকল্পনার শেষ নেই। ‘আরআরআর’, ‘কেজিএফ-২’ নাকি ‘কাশ্মীর ফাইলস’—কোনটা যাচ্ছে অস্কারে, এই প্রশ্ন ছিল আলোচনায়। অবশেষে জল্পনার অবসান ঘটল। ফিল্ম ফেডারেশন অব ইন্ডিয়া এবার গুজরাটি সিনেমা ‘ছেল্লো শো’ অস্কারে পাঠাচ্ছে।

হলিউডের মর্যাদাপূর্ণ চলচ্চিত্র উৎসব অস্কার। ২০২৩ সালের এই আয়োজনে ‘আন্তর্জাতিক ফিচার ফিল্ম’ বিভাগে প্রতিযোগিতা করবে প্যান নলিন পরিচালিত ‘ছেল্লো শো’ ছবিটি। এই ছবিটির ইংরেজি নাম ‘লাস্ট ফিল্ম শো’। সিনেমাটি অস্কারে পাঠানো প্রসঙ্গে নলিন বলেন, ‘এমন একটা দিন আসবে তা কখনো ভাবিনি। এখন উৎসবের আলোয় উদ্‌যাপন করার সময়। “ছেল্লো শো” মুক্তির শুরু থেকে ভালোবাসা পেয়ে আসছি। এটা আমাদের জন্য গর্বের।’ 

এই সময় নলিন গণমাধ্যমে আরও বলেন, ‘সিনেমাটি একই সঙ্গে দর্শকদের বিনোদিত করে, অনুপ্রেরণা দেবে। এমনকি এর বিষয়বস্তু দর্শকদের আলোকিত করবে। এটা আমার জন্য স্বস্তির নিশ্বাস ফেলার মতো। এখন মনে হচ্ছে সিনেমার ওপর বিশ্বাস করতে পারি।’ এই সময় তিনি ফিল্ম ফেডারেশন অব ইন্ডিয়া ও জুরিবোর্ডের সদস্যদের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেন।’

গুজরাটের একটি ছোট গ্রামের গল্প তুলে ধরা হয়েছে এতে। যেখানে বেড়ে উঠেছেন নলিন। এই সিনেমার মূল চরিত্রে আছেন একজন ৯ বছরের কিশোর। তার নাম সময়। সময়ের বাবা ট্রেনের যাত্রীদের কাছে চা বিক্রি করে। সময় নিজেও চা বিক্রি করে। সেই ট্রেনের পাশ দিয়েই বয়ে যায় যেন সময়ের স্রোত। রেললাইন ধরে হাঁটতে হাঁটতে সময়ের সময় চলে যায়। এভাবে সে একসময় সিনেমার প্রেমে পড়ে যায়। নিয়মিত সিনেমা হলে সিনেমা দেখতে গিয়েই নানা ঘটনা ঘটে। সেই গল্পই ‘ছেল্লো শো’।

ছবিতে অভিনয় করেছেন ভাবিন রাবারি, পরেশ মেহতা, রিচা মীনা, ভাবেশ শ্রীমালি, দীপেন রাভাল প্রমুখ। গত বছর ট্রিবেকা ফিল্ম ফেস্টিভ্যালে ‘ছেল্লো শো’ ছবির ওয়ার্ল্ড প্রিমিয়ার হয়। পরে ছবিটি ভ্যালাডোলিড আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সেরা পুরস্কার গোল্ডেন স্পাইক জয় করে। এ ছাড়া বেইজিং আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবসহ বেশ কিছু উৎসবে অংশ নেয় ও প্রশংসা পায়। সিনেমাটি ১৪ অক্টোবর ভারতের প্রেক্ষাগৃহে মুক্তি পাবে। গত বছর ভারত থেকে অস্কারে পাঠানো হয়েছিল নয়নতারা ও ভিগনেশ শিবানের প্রযোজনায় ভিনোথরাজ পিএস পরিচালিত তামিল ভাষার ছবি ‘প্যাবলস’।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat