×
  • প্রকাশিত : ২০২৪-০৫-২৮
  • ৪৩ বার পঠিত
প্রধানমন্ত্রী শেখ হাসিনার চীন সফর নিয়ে আজ মঙ্গলবার বিকেলে প্রধানমন্ত্রীর কার্যালয়ে আন্ত মন্ত্রণালয় বৈঠক হবে। বৈঠকে সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব তোফাজ্জল হোসেন মিয়া। বৈঠকে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগের সচিবরা উপস্থিত থাকবেন।

প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্রে জানা যায়, প্রধানমন্ত্রীর এই সফর নিয়ে বিস্তারিত আলোচনার জন্য গত ৭ মে একটি প্রতিনিধিদল চীন সফরে গিয়েছিল।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব তোফাজ্জল হোসেন মিয়ার নেতৃত্বে প্রতিনিধিদলে ছিলেন পানিসম্পদ মন্ত্রণালয়ের সচিব নাজমুল আহসান, পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক মুহাম্মদ আমিরুল হক। তাঁরা ব্রহ্মপুত্র নদের পূর্বাভাসসংক্রান্ত চুক্তি ও প্রধানমন্ত্রীর সফরের বিষয়ে বিস্তারিত পরিকল্পনা করেছেন।

এ ছাড়া গতকাল সোমবার প্রধানমন্ত্রীর ভারত সফর নিয়ে তাঁর কার্যালয়ে আন্ত মন্ত্রণালয় বৈঠক হয়। বৈঠক শেষে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব সামসুল আরেফিন কালের কণ্ঠকে বলেন, ‘ভারত ও চীনের সঙ্গে বাংলাদেশের যে বিষয়গুলো প্রাধান্য দেওয়া উচিত আন্ত মন্ত্রণালয়ের বৈঠকে সে বিষয়গুলো আলোচনা হচ্ছে।

’  সফরের তারিখ সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, ‘সফরের তারিখ এখনো চূড়ান্ত হয়নি।’    
পানিসম্পদ মন্ত্রণালয় সূত্রে জানা যায়, চীনের সঙ্গে বন্যা মৌসুমে ব্রহ্মপুত্র নদীর জলীয় তথ্য সরবরাহ সংক্রান্ত একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত (এমওই) হবে। এ বিষয়ে সমঝোতা স্মারক স্বাক্ষরের জন্য যৌথ নদী কমিশনের মাধ্যমে পররাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠি দেওয়া হয়েছে। এখন চীন সরকার সময় দিলে আগামী জুলাই মাসে চীনে এই চুক্তি সম্পন্ন হতে পারে।

কারণ প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী জুলাইয়ে চীন সফরে যেতে পারেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat