×
  • প্রকাশিত : ২০২৪-০৮-১৩
  • ৪৯ বার পঠিত
চট্টগ্রামের সীতাকুণ্ডে ‘বাংলার আপেল’ খ্যাত লাল পেয়ারার বাম্পার ফলনে খুশি চাষিরা। এবার লাখ টাকার পেয়ারা বিক্রি করতে পারবেন বলে মনে করছেন তাঁরা।

উপজেলা কৃষি অফিসার সূত্রে জানা যায়, চলতি মৌসুমে ২৯৩ হেক্টর সমতল ভূমি ও টিলায় লাল পেয়ারাসহ বিভিন্ন প্রজাতির পেয়ারার চাষ করেছেন এক হাজার ১২০ জন কৃষক। উপজেলার বাড়বকুণ্ড, কুমিরা, ভাটিয়ারী, বড় দারোগারহাট, পৌর সদরের চৌধুরীপাড়াসহ প্রভৃতি পাহাড়ি টিলা ও সমতল ভূমিতে এসব পেয়ারার চাষ হয়েছে।

পেয়ারার ফলনও হয়েছে বেশ ভালো। গত কয়েক মাস ধরে কৃষকরা তাঁদের ক্ষেত থেকে এই পেয়ারা বিক্রি করছেন।
স্থানীয় সূত্রে জানা গেছে, সীতাকুণ্ডের লাল পেয়ারার বেশ কিছু বিশেষত্ব আছে। এই পেয়ারার ওপরের রং সবুজ ও হালকা হলুদ হলেও ভেতরের রং লালচে গোলাপি।
 
এই পেয়ারা খেতেও অত্যন্ত সুস্বাদু। চাহিদা থাকায় এই পেয়ারা পাইকারদের হাত থেকে চলে যাচ্ছে ঢাকা, চট্টগ্রামসহ বিভিন্ন স্থানে। পৌর সদরের চৌধুরীপাড়া পাহাড়ের পাদদেশে পেয়ারা চাষ করেন কৃষক মো. মানিক, রোস্তম আলী, মো. রফিক, নুরুল হুদা, মো. নিজামসহ অনেকে।

কৃষক মো. নজরুল ইসলাম জানান, তিনি বাড়বকুণ্ড পাহাড়ি রোড এলাকার টিলায় দুই একর জমিতে দেশি লাল পেয়ারার চাষ করেছেন।

এই এলাকার অন্য পেয়ারা চাষিরা তাঁদের উৎপাদিত পেয়ারা বিক্রি শুরু করে দিয়েছেন। ফলন আগের চেয়ে অনেক ভালো হয়েছে। এখন বাজারদর অনেক ভালো। প্রতি টুকরি ৩০০ থেকে ৪০০ টাকা করে বিক্রি হচ্ছে। এভাবে তিনি প্রায় এক লাখ টাকারও বেশি পেয়ারা বিক্রি করতে পারবেন বলে আশা করছেন।

পৌর সদর এলাকায় দায়িত্বে থাকা উপজেলা উপসহকারী কৃষি কর্মকর্তা মো. শাহ আলম জানান, এই মৌসুমে অঞ্চলের অন্যান্য স্থানের মতো পৌর সদরের চৌধুরীপাড়া পাহাড়ের পাদদেশে কৃষক মানিক, রোস্তম আলী, রফিক, নুরুল হুদা, মো. নিজামসহ অনেকেই পেয়ারার চাষ করেছেন। তাঁরা সবাই দীর্ঘদিন ধরে লাল পেয়ারাসহ বিভিন্ন প্রজাতির পেয়ারা চাষ করে লাখ লাখ টাকা আয় করছেন।

উপজেলা কৃষি কর্মকর্তা মো. হাবিবুল্লা জানান, এখানে এক হাজার ১২০ জন কৃষক ২৯৩ হেক্টর সমতল ভূমি ও টিলাতে লাল পেয়ারাসহ বিভিন্ন প্রজাতির পেয়ারার চাষ করেছেন। এরই মধ্যে পেয়ারা তোলা ও বিক্রি শুরু হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকলে দুই হাজার ৮৭২ মেট্রিক টন পেয়ারা উৎপাদন হবে বলে আশা করা যাচ্ছে। তিনি আরো জানান, পাহাড়ের পাদদেশে পেয়ারা চাষে কোনো রকম সার দিতে হয় না। একবার বাগান করলে বারবার ফলন তোলা যায়। এতে খরচ কম, লাভ বেশি। এই পেয়ারার দাম ও কদর সারা দেশে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat