×
  • প্রকাশিত : ২০২৪-০৮-০৮
  • ২৭ বার পঠিত
রাজনৈতিক ক্রান্তিকাল উত্তরণে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে হাসিনা সরকারের পতনের পর চলমান অর্থনৈতিক সংকটের মধ্যেই আশার আলো দেখাচ্ছে দেশের পুঁজিবাজার। এতে সপ্তাহের শেষ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক ডিএসইএক্স বেড়েছে ৩০৫ পয়েন্টের উপরে। ডিএসইএক্স চালুর পর এর আগে কখনও এক দিনে সূচকটি এতটা বাড়েনি।

বৃহস্পতিবার (৮ আগস্ট) পুঁজিবাজারে চলতি সপ্তাহের শেষ কার্যদিবস শেষে এ তথ্য জানা যায়।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)
 
ডিএসইতে বৃহস্পতিবার বেড়েছে সবকটি সূচকের মান। প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৩০৬ দশমিক ০২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৯২৪ দশমিক ৮১ পয়েন্টে। যা ২০১৩ সালে ডিএসইএক্স চালুর পর একদিনে সর্বোচ্চ।

এছাড়া ডিএসইএস সূচক ৫৫ দশমিক ৭৭ পয়েন্ট ও ডিএস-৩০ সূচক ১১০ দশমিক ৫৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে যথাক্রমে ১ হাজার ২৭৪ দশমিক ৯১ পয়েন্টে ও ২ হাজার ১৩২ দশমিক ৭৩ পয়েন্টে।
 
ডিএসইতে বেড়েছে লেনদেনের পরিমাণও। এদিন লেনদেন হয়েছে ১ হাজার ৬০৬ কোটি ৪৭ লাখ টাকার শেয়ার। যা চলতি বছরের ২ ফেব্রুয়ারির পর বাজারটিতে সর্বোচ্চ লেনদেন হলো। আর গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৭৭৫ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার। লেনদেন বেড়েছে ৮৩০ কোটি ৯২ লাখ টাকা।

এছাড়া বৃহস্পতিবার ডিএসইতে ৩৯৮টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৩৬৪টি কোম্পানির, কমেছে ২৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৭টি কোম্পানির শেয়ারের দাম।
 
চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)

অন্যদিকে দেশের অপর পুঁজিবাজার সিএসইতে বৃহস্পতিবার সার্বিক সূচক সিএএসপিআই ৮৬১ দশমিক ৫১ পয়েন্ট ও সিএসসিএক্স সূচক ৫২২ দশমিক ১১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১৬ হাজার ৭৯৯ দশমিক ৭৬ পয়েন্টে ও ১০ হাজার ১৩২ দশমিক ০১ পয়েন্টে।
 
আর সিএসই-৫০ সূচক ৭০ দশমিক ৭১ পয়েন্ট ও সিএসই-৩০ সূচক ৭২৪ দশমিক ৬২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২২৯ দশমিক ৫৩ পয়েন্টে ও ১৩ হাজার ৩৬৯ দশমিক ৭৯ পয়েন্টে। এছাড়া সিএসআই সূচক ৪৫ দশমিক ১৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ৬৬ দশমিক ৮৫ পয়েন্টে অবস্থান করছে।
 
তবে সিএসইতে এদিন কমেছে লেনদেনের পরিমাণও। লেনদেন হয়েছে ২২ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার। আর এর আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ২২৫ কোটি ১৫ লাখ টাকার শেয়ার। লেনদেন কমেছে ২০২ কোটি ৪৭ লাখ টাকা।

সিএসইতে ২৮৫টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ২৪৪টির, কমেছে ৩১টির ও অপরিবর্তিত রয়েছে ১০টি কোম্পানির শেয়ারদর।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat