×
  • প্রকাশিত : ২০২৪-০৮-০৮
  • ৪৭ বার পঠিত
দেশের এই অবস্থায় ক্ষতিগ্রস্ত হচ্ছে বাণিজ্য খাত। বিভিন্ন ব্যবসাপ্রতিষ্ঠানে দুর্বৃত্তরা হামলা-লুটপাট চালাচ্ছে। এ কারণে নিরাপদ পরিবেশ ফিরিয়ে আনতে বাংলাদেশ সেনাবাহিনীর সহযোগিতা চেয়েছেন দেশের শীর্ষ ব্যবসায়ীরা। তাঁরা বলেছেন, দুর্বৃত্তরা কয়েক দিন ধরে দেশের বিভিন্ন স্থানে শিল্প-কারখানা ও ব্যবসাপ্রতিষ্ঠানে ভাঙচুর ও অগ্নিসংযোগ করে আসছে।

এ রকম অবস্থায় সারা দেশে পুলিশ নিষ্ক্রিয় অবস্থায় থাকায় ব্যবসাপ্রতিষ্ঠানের কর্মীদের জীবন ও সম্পদ নিয়ে শঙ্কায় আছেন তাঁরা।
বুধবার (৭ আগস্ট) রাজধানীর বনানীর একটি হোটেলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ব্যবসায়ীরা এসব কথা বলেন। ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্স বাংলাদেশ (আইসিসিবি) এ সংবাদ সম্মেলনের আয়োজন করে। এ সময় দেশের শীর্ষ ব্যবসায়ী সংগঠনগুলোর প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এ সংবাদ সম্মেলনে সূচনা বক্তব্য দেন আইসিসিবি সভাপতি মাহবুবুর রহমান। তিনি বলেন, ব্যবসায়ীদের জন্য সরকারি দল বা বিরোধী দল বলে কিছু নেই। যারাই সরকার পরিচালনায় থাকবে, তাদের সহযোগিতা করবে বেসরকারি খাত। দেশের ছাত্রসমাজ স্মরণীয় ঘটনা ঘটিয়েছে।

তবে কয়েক দিন ধরে দেশের বিভিন্ন ব্যবসাপ্রতিষ্ঠান ও শিল্প-কারখানায় দুষ্কৃতকারীরা ধ্বংসযজ্ঞ চালাচ্ছে। 
তিনি জানান, দেশের ব্যবসায়ীরা চাপের মধ্যে থাকায় দীর্ঘদিন ধরে শেখ হাসিনা সরকারকে সমর্থন দিয়ে গেছেন। তাঁদের ঘাড়ে যদি দুইটা করে মাথা থাকত, তাহলে হয়তো সেই চাপ উপেক্ষা করতে পারতেন। আমাদের যখন প্রধানমন্ত্রীর সভায় আমন্ত্রণ জানানো হয়, আমরা তা ফিরিয়ে দিতে পারিনি। যাঁরাই তাদের (আওয়ামী লীগ সরকার) সমর্থন করেননি, তাঁদের ওপরই খড়গহস্ত হয়েছিল তারা।

এ রকম যথেষ্ট প্রমাণ আছে। আমরা তখন চাপের মধ্যে ছিলাম।
যেসব ব্যবসায়ীগোষ্ঠী এত দিন দুর্নীতি ও পাচারের সঙ্গে সম্পৃক্ত ছিল, তাদের এখন ব্যবসায়ী কমিউনিটিতে 'নো' বলবেন কি না, এমন প্রশ্নের জবাবে মাহবুবুর রহমান বলেন, 'আমাদের নো বা ইয়েসের জন্য তারা অপেক্ষা করে না। যখন যে সরকার থাকে, তারা তার পক্ষেই স্লোগান দেয়।' 

এ সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন আইসিসিবির বোর্ড সদস্য কুতুবউদ্দিন আহমেদ, আবদুল হাই সরকার, মোহাম্মদ হাতেম, এফবিসিসিআইর জ্যেষ্ঠ সহসভাপতি মো. আমিন হেলালী, বিজিএমইএর প্রথম সহসভাপতি সৈয়দ নজরুল ইসলাম ও ঢাকা চেম্বারের সাবেক সভাপতি রিজওয়ান রাহমান।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat