×
  • প্রকাশিত : ২০২৪-০৬-২৭
  • ৪৬ বার পঠিত
দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের বড় উত্থানে লেনদেন হয়েছে। পাশাপাশি উভয় শেয়ারবাজারেই বেড়েছে লেনদেন। আর ডিএসইর লেনদেন ছাড়িয়েছে ৭০০ কোটি টাকা।

বৃহস্পতিবার (২৭ জুন) পুঁজিবাজারে চলতি সপ্তাহের পঞ্চম ও শেষ কার্যদিবস শেষে এ তথ্য জানা যায়।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)
 
ডিএসইতে বৃহস্পতিবার বেড়েছে সব কটি সূচকের মান। প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৫২ দশমিক ৬৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৩৫৫ দশমিক ৪১ পয়েন্টে। আর ডিএস-৩০ সূচক ১৮ দশমিক ৭৩ পয়েন্ট ও ডিএসইএস সূচক ১৭ দশমিক ৬৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে যথাক্রমে ১ হাজার ৯২২ দশমিক ৫৬ পয়েন্ট ও ১ হাজার ১৮৩ দশমিক ৫১ পয়েন্টে।
 
ডিএসইতে এদিন বেড়েছে লেনদেনের পরিমাণও। এদিন লেনদেন হয়েছে ৭০৫ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার। যেখানে গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৬০৫ কোটি ১২ লাখ টাকার শেয়ার। লেনদেন বেড়েছে ১০০ কোটি ৭১ লাখ টাকা।
 
এ ছাড়া বৃহস্পতিবার ডিএসইতে ৪০১টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ২৪৬টি কোম্পানির, কমেছে ৯৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৬টি কোম্পানির শেয়ারের দাম।
 
লেনদেনের শীর্ষে ছিল পূবালী ব্যাংক পিএলসি। এ ছাড়া  ইউনিলিভার কনজিউমার কেয়ার লিমিটেড, সিটি জেনারেল ইন্সুরেন্স, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি লিমিটেড, রেনেটা পিএলসি, স্কয়ার ফার্মাসিউটিক্যালস, আলিফ ইন্ডাস্ট্রিজ, রূপালী লাইফ ইন্সুরেন্স, ক্যাপিটেক গ্রামীণ ব্যাংক গ্রোথ ফান্ড ও পিপলস ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড  ছিল শীর্ষ ১০টি প্রতিষ্ঠানের তালিকায়।
 
চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)
 
অন্যদিকে দেশের অপর পুঁজিবাজার সিএসইতেও এদিন বেড়েছে সব সূচকের মান। বৃহস্পতিবার সার্বিক সূচক সিএএসপিআই ১৬৩ দশমিক ৬৬ পয়েন্ট ও সিএসসিএক্স সূচক ১০১ দশমিক ১৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১৫ হাজার ৮৮ দশমিক ৫৯ পয়েন্টে ও ৯ হাজার ৮৬ দশমিক ৪৮ পয়েন্টে।
 
আর সিএসই-৫০ সূচক ১১ দশমিক ৮৮ পয়েন্ট ও সিএসআই সূচক ১১ দশমিক ৫৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৯১ দশমিক ৬৭ পয়েন্টে ও ৯৮৫ দশমিক ৫২ পয়েন্টে। আর ১৮৯ দশমিক ৪৬ পয়েন্ট বেড়েছে সিএসই-৩০ সূচকের মান। সূচকটি অবস্থান করছে ১১ হাজার ৯৪৯ দশমিক ৯৭ পয়েন্টে।
  
সিএসইতে বৃহস্পতিবার বেড়েছে লেনদেনের পরিমাণও। লেনদেন হয়েছে ১১৫ কোটি ৯২ লাখ টাকার শেয়ার। আর এর আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৪ কোটি ৫২ লাখ টাকার শেয়ার। লেনদেন বেড়েছে ১০১ কোটি ৪০ লাখ টাকা।
 
সিএসইতে ২৪১ টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ১৩৪টির, কমেছে ৬৯টির ও অপরিবর্তিত রয়েছে ৩৮টি কোম্পানির শেয়ারদর।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat